সফল নারী উদ্যোক্তা লাকসামের কোহেলী হক

সফল নারী উদ্যোক্তা লাকসামের কোহেলী হক

মোঃ আহসান উল্লাহ,
দেশের নারীরা শিক্ষাজীবন শেষ করে সফলভাবে কর্মজীবন শু করেও নানা প্রতিবন্ধকতায় অনেক নারীই কর্মস্থল থেকে ছিটকে পড়ে। নানাভাবে নানা দিক থেকেই আসে প্রতিবন্ধকতা । পরিবার, সমাজ এবং কর্মক্ষেত্র সব যায়গায় নারীকে মুখোমুখি হতে হয় নানা বাধা বিপত্তির। কিন্তু সব প্রতিবন্ধকতা পার হয়ে এখন অধিকাংশ নারীই এগিয়ে যাচ্ছে। আর যারা পথ হারিয়ে কর্মস্থল থেকে ঝরে সংসারবন্দি হয়ে পড়ছেন তাদের জন্য স্বনামধন্য “মাছে ভাতে বাঙগালীয়ানা” কোহেলীর স্বপ্ন পুরন এর স্বত্ত্বাধিকারি কোহেলী হক হচ্ছেন অনুপ্রেরণা।

তিনি অনেকের কাছে অপরিচিত হলেও তার ব্যাপক পরিচিতি আছে সমাজের অবহেলিত অসহায় বেকার তরুনী, নারীদের মাঝে। সফল নারী উদ্যোক্তা কোহেলী হক কুমিল্লার লাকসাম পৌরসভার ৭নং ওয়াড ফতেপুর এলাকায় জন্মগ্রহণ করেন। তার স্বামী মোঃ এনামুল হক একজন দেশ-বিদেশে শিপের ব্যবসা করছেন। ই কমাসোর্ধর ম্যমে কোহেলী হক ঘরে বসে ও অনলাইন ব্যবসা করে মালা-মাল সঠিক সময়ে দেশ-বিদেশে সুনামের সহিত পৌঁছে দিয়ে অনলাই ব্যবাসয় জনপ্রিয় হয়ে উঠেছেন।
তিনি জানান, এই সফল উদ্যোক্তা হিসেবে স্বীকৃতি পাওয়ার পেছনে রয়েছে তার নিজের পরিশ্রম এবং এগিয়ে যাওয়ার প্রত্যয়।

 

একজন সংগ্রামী সফল নারী উদ্যোক্তা “মাছে ভাতে বাঙগালীয়ানা” কোহেলীর স্বপ্ন পুরন  এ  প্রতিষ্ঠানের মাধ্যমে ইলিশ, রূপচান্দা, ছুরিমাছ, ম্যাকারেল, লইট্টা, খল্লা, লাখুয়া, Sardine, pelagic shark, sword fish, কালিমা, Bonito, Skipjack, Threadfin, Smelt, ফাঁস্যা, Indian anchovy, করাতি চেলা, Dorab Herring, Indian Scad, Bone Fish ইত্যাদি মাছ বাংলাদেশ, ভারত, আমেরিকা, কানাডা ও সুইজারল্যান্ড সহ বিশ্বের বিভিন্ন দেশে  নিজ দ্বায়ীত্বে রপ্তানী করে থাকেন। অর্ডার দেওয়ার জন্য ফোন নাম্বার 01833726865, ফেসবুক ফেইজ https://web.facebook.com/groups/284236522677105/

 

 

কোহিলী হক নিজস্ব আগ্রহ ও অভিজ্ঞতা ব্যবহার করে একটু একটু করে গড়ে তুলেছেন ক্রেতাবলয়, অর্জন করেছেন আস্থা। শুরুটা স্বাভাবিকভাবেই মসৃণ না হলেও ১ বছরে তাঁর প্রতিষ্ঠান “মাছে ভাতে বাঙগালীয়ানা” কোহেলীর স্বপ্ন পুরন পেরিয়েছে অনেক বন্ধুর পথ। শৈশব থেকেই তার ইচ্ছা ছিলো একদিন সফল ব্যবসায়ী হিসেবে পরিচিতি পাবেন এবং সমাজের অপরাধ, অসংগতিগুলো থেকে মানুষদের সঠিক পথে আনতে সহয়তা করবেন। কোহেলী হক দেশকে ভালোবাসতে চান এবং দেশের গরীব-দু:খী মানুষের জন্য কিছু করতে চান।

 

কোহেলী হক মনে করেন, উদ্যোগগুলোকে এখনো অনেকেই সংসার সামলে অবসরে করা শখের কাজ ভাবে। শুরুতে তাঁর এমনও অভিজ্ঞতা হয়েছে, অনেকে তাঁর ব্যবসাটি ঘর কেন্দ্রিক ভেবে তেমন খরচের ব্যাপার নেই বলে ন্যায্য স্বীকৃতিটিও দেয়নি। কিন্তু তিনি বিশ্বাস করেন, যে কোনো সনাতনী পেশাজীবীর চেয়ে একজন উদ্যোক্তাকে তাঁর ব্যবসায় ভাবনা, শ্রম ও সময় কোনো অংশেই কম দিতে হয় না।

নতুন নারী উদ্যোক্তাদের জন্য আমার পরামর্শ- স্বাবলম্বী হয়ে বেঁচে থাকার স্বার্থকতাটাই আলাদা। তাই বলবো, একজন সফল নারী উদ্যোক্তা হলে আপনাকে অবশ্যই ইতিবাচক মনোভাব নিয়ে মাঠে নেমে পড়তে হবে। প্রতিবন্ধকতা থাকবেই, তবে ইচ্ছা থাকলে তা ওভারকাম করা সম্ভব। আমি একা বড় হতে চাই না; আশপাশের নারীদেরও সফল দেখতে চাই। সফল উদ্যোক্তা হওয়ার পেছনে সবচেয়ে বেশি সহযোগিতা করেছেন আমার চাচাত ভাই আমেরিকা প্রবাসী ও নিউজ পোর্টাল খবর তরঙ্গ ডটকমের উপদেষ্টা বিশিষ্ট ব্যবসায়ী মোঃ ইকবাল হোসেন। সব সময় পাশে থেকে সাহস জুগিয়েছেন। তাদের সহযোগিতায় আজ তিনি এই জায়গায় আসতে পেরেছেন।

কোহেলী হক বলেন, জীবনে অনেক পেয়েছি এবার কিছু দিতে চাই আমি সমাজের অবহেলিত মানুষ বিশেষ করে নারীরা যারা আমাদের সমাজে অনেক ক্ষেত্রে অসহায় তাদেরকে নিয়ে কাজ করতে চাই, তাদেরকে প্রশিক্ষণ দিয়ে আত্বর্নিভরশীল করে গড়ে তুলতে চাই।

সম্পাদক ও প্রকাশক: মো: কামাল উদ্দিন
মোবাইল: ০১৮১৯০৩২০৯০
৬০/বি, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হইতে প্রকাশিত। মোবাইল: 01819032090, ইমেইল: amaderodhikar@gmail.com