তদন্ত প্রতিবেদন সাপে‌ক্ষে এ মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন

তদন্ত প্রতিবেদন সাপে‌ক্ষে এ মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন

নিজস্ব প্রতিবেদক:-তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, যেসব নিউজ পোর্টালের নে‌গে‌টিভ তদন্ত প্রতি‌বেদন পাওয়া গে‌ছে সেগুলো আরও পরী‌ক্ষা-নি‌রীক্ষা ও যাচাই বাছাই করা হ‌বে। প্রয়োজনে এসব নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।

বুধবার (১৫ জুলাই) দুপু‌রে সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তথ্যমন্ত্রী বলেন, অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধ‌নের ব‌্যাপ‌ারে আমরা কিছু প্রক্রিয়া শেষ ক‌রে‌ছি। ই‌তোম‌ধ্যে এক‌টি গো‌য়েন্দা সংস্থার কাছ থে‌কে ১৭০০ পোর্টা‌লের তদন্ত প্রতি‌বেদন পাওয়া গে‌ছে। আ‌রেক‌টি সংস্থা থে‌কে ৭শ তদন্ত প্রতি‌বেদন পে‌য়ে‌ছি। আশা কর‌ছি, এ মা‌সের মধ্যে আরও দেড়শ বে‌শি পোর্টা‌লের তদন্ত প্রতি‌বেদন পা‌বো। এসব তদন্ত প্রতি‌বেদন সা‌পে‌ক্ষে চলতি মা‌সেই নিবন্ধন দেওয়া শুরু কর‌বো।

তথ‌্যমন্ত্রী ব‌লেন, ভবিষ্যতেও অনলাইন নিউজপোর্টাল আসবে, সেজন্য আবেদন করতে হবে। তারপর তদন্ত হবে। এরপরই চালু করতে পারবে, তার আগে নয়। একজন একটা ল্যাপটপ খুলে অনলাইন চালু করবে, এটি কোনোভাবেই সমীচীন নয়। রেজিস্ট্রেশন করার জন্য কেউ আবেদন করলে, আগে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এরপর ছাড়পত্র পেলে তারা চালু করতে পারবে।

গুজবে জ‌ড়িত পোর্টালগু‌লোর বিরু‌দ্ধে ব‌্যবস্থা নেওয়ার কথা জাান‌য়ে মন্ত্রী বলেন, যেসব অনলাইন গুজব ছড়ায়, মোটামুটি সেগুলো চিহ্নিত করতে পেরেছি। তবে তারা আবার ক্ষণেক্ষণে পরিচয় পরিবর্তন করে। যারা এ পরিচয় পরিবর্তন করে, তাদের অনেকেই বিদেশ থেকে পরিচালনা করে। সেগুলোর ব্যাপারে প্রযুক্তিগতভাবে মাঝে মধ্যেই ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে আরও দৃঢ়ভাবে ব্যবস্থা নেওয়ার পদক্ষেপ নিয়েছি। ভবিষ্যতে যে অনলাইন মাধ্যম গুজব ছড়াবে, রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করার পর থেকে সেটির বিরুদ্ধে সহসা কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এরআ‌গে সোমবার (১৩ জুলাই) তথ‌্যমন্ত্রী ব‌লে‌ছি‌লেন, আমরা গত মার্চ মাসেই অনলাইন নিবন্ধনের উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু করোনার জন্য সেটা পিছিয়ে যায়। আমরা ইতোমধ্যেই গোয়েন্দা সংস্থার প্রতিবেদন পেয়ে গেছি। আশা করছি এ মাসেই কিছু অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন দেওয়া হবে। আর বাকিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সম্পাদক ও প্রকাশক: মো: কামাল উদ্দিন
মোবাইল: ০১৮১৯০৩২০৯০
৬০/বি, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হইতে প্রকাশিত। মোবাইল: 01819032090, ইমেইল: amaderodhikar@gmail.com