এ বছরের হজযাত্রায় নিবন্ধনকারীদের আগামীবার অগ্রাধিকার: হাব

এ বছরের হজযাত্রায় নিবন্ধনকারীদের আগামীবার অগ্রাধিকার: হাব

নিজস্ব প্রতিবেদক:- করোনা ভাইরাসের কারণে এ বছর সীমিত আকারে হজ পালনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। শুধু দেশটিতে অবস্থানরতরাই হজ পালন করতে পারবেন। স্থানীয় ও অন্য দেশের নাগরিক, যারা সৌদিতে অবস্থান করছেন তারাই কেবল এর আওতায় পড়বেন। অন্য দেশ থেকে গিয়ে, কেউ হজ করতে পারবেন না।

সৌদি আরবে বাংলাদেশ হজ অফিসের কাউন্সিলর (হজ) মো. মাকসুদুর রহমান বলেন, সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় আমাদের অফিসিয়ালি জানিয়েছে। ফলে তাদের এ সিদ্ধান্তের কারণে বাংলাদেশ থেকে কেউ আর হজে যেতে পারছেন না। শুধু বাংলাদেশ নয়, সৌদি আরবের বাইরে থেকে কেউ এসে হজে অংশ নিতে পারবেন না।

এদিকে বাংলাদেশের হজ এজেন্সিগুলোর সংগঠন হাব জানিয়েছে, এবার যারা নিবন্ধন করেছিলেন, আগামী বছর হজযাত্রায় তারাই অগ্রাধিকার পাবেন।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে এবারের হজ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি আক্রান্তের হার রয়েছে, সৌদি আরবে। এখন পর্যন্ত এক লাখ ৬১ হাজারের বেশি আক্রান্ত হয়েছেন দেশটিতে। মারা গেছেন, ১৩শর বেশি মানুষ। যা আরও ঘনীভূত হয়, বিশ্বের সর্ববৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়া এবার হজে কাউকে না পাঠানোর সিদ্ধান্ত নেয়া। পরে, একই ঘোষণা দেয়, মালয়েশিয়া, সেনেগাল ও সিঙ্গাপুর সরকার।

সম্পাদক ও প্রকাশক: মো: কামাল উদ্দিন
মোবাইল: ০১৮১৯০৩২০৯০
৬০/বি, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হইতে প্রকাশিত। মোবাইল: 01819032090, ইমেইল: amaderodhikar@gmail.com