দূরত্ব বজায় রাখতে সিঙ্গাপুরের রাস্তায় যান্ত্রিক কুকুর

দূরত্ব বজায় রাখতে সিঙ্গাপুরের রাস্তায় যান্ত্রিক কুকুর

আন্তর্জাতিক ডেস্ক:-করোনাভাইরাস শনাক্তের পর থেকেই কড়া অবস্থান গ্রহণ করেছে সিঙ্গাপুর। করোনা পরীক্ষা বৃদ্ধি ও লকডাউন দিয়ে বিশ্বের নজর কেড়েছিল তারা। এবার সেই লকডাউন আরও সুষ্ঠু ও নিরাপদ রাখতে অভিনব প্রযুক্তি তৈরি করেছে তারা।

বিশ্বের বিভিন্ন দেশের মতো সিঙ্গাপুরেও লকডাউনের মধ্যেও মানুষকে বিভিন্ন প্রয়োজনে বাইরে বেরোতে হচ্ছে। তাদের সতর্ক করার জন্য এবার পথেঘাটে স্বয়ংক্রিয় কুকুর বসিয়েছে সিঙ্গাপুর সরকার! কুকুরগুলি পথেঘাটে বা পার্কে মানুষ দেখলেই সামাজিক দূরত্ব বজায় রাখার বার্তা দিচ্ছে।

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সেই কারণেই বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন চলছে। কিন্তু সকলের পক্ষে সারাক্ষণ ঘরে বন্দি থাকা কার্যত অসম্ভব। তাই তাদের সচেতন করছে রোবট কুকুরের দল।

সিঙ্গাপুরের রাস্তায়, পার্কে বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে এই চার পেয়ে যন্ত্র, অবিকল কুকুরেরই মতো। কিন্তু চিৎকার করে না তারা, বরং মানুষকে পার্কে দেখলেই বলে ওঠে ‘আপনার নিজের সুরক্ষার জন্য এবং আপনার চারপাশের লোকদের জন্য, দয়া করে কমপক্ষে এক মিটার দূরে দাঁড়িয়ে যান। ধন্যবাদ।’

এই বিশেষ রোবটটির পোশাকি নাম স্পট। একে তৈরি করেছে বোস্টন ডাইনামিক্স নামে একটি সংস্থা। পরীক্ষামূলকভাবে একে প্রথমে বসানো হয় একটি পার্কে। লক্ষ্য ছিল, লকডাউনে বিশেষ নজরদারি। দু’সপ্তাহ ধরে চলে স্পটের পরীক্ষা। সেটি সফল হওয়ার পর অনেকগুলো যান্ত্রিক কুকুর বসিয়েছে দেশটি।

সিঙ্গাপুরে লকডাউন ভাঙার জন্য আইনি পদক্ষেপ নেওয়া হচ্ছে। তবে জরুরি অবস্থার জন্য মানুষের বাইরে যাওয়ার নির্দেশ আছে। এমনকি শরীরচর্চার জন্য পার্কে যাওয়ারও অনুমতি আছে। তবে সবকিছুই একা করতে হবে। আর সেই কাজেরই তদারকিতে নিযুক্ত এই রোবট কুকুরের দল।

শুধু সামাজিক বার্তা দিয়েই তাদের কাজ শেষ হচ্ছে না। তাদের শরীরে থাকা বিশেষ ক্যামেরার মাধ্যমে ছবিও তুলছে তারা। তাছাড়া বিশেষ পদ্ধতিতে প্রশাসনকে জানিয়ে দিচ্ছে, সেই অঞ্চলে কতজন লোকের জমায়েত হয়েছে।

এই কর্মসূচি সফল বলে জানিয়েছে সেদেশের প্রশাসন। তারা আরও কিছু রোবট কুকুর শহরে মোতায়েন করার ভাবনায় আছে। এমনকি এদের দিয়ে হাসপাতালে ওষুধ পরিবহণের কাজ করানো যায় কিনা, তা নিয়েও ভাবনা চিন্তা চলছে।

সম্পাদক ও প্রকাশক: মো: কামাল উদ্দিন
মোবাইল: ০১৮১৯০৩২০৯০
৬০/বি, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হইতে প্রকাশিত। মোবাইল: 01819032090, ইমেইল: amaderodhikar@gmail.com