২০১৯ সালে সড়কে প্রাণ হারিয়েছে ৫২২৭ জন

২০১৯ সালে সড়কে প্রাণ হারিয়েছে ৫২২৭ জন

স্টাফ রির্পোটার:-২০১৯ সালে সড়কে প্রাণ গেছে ৫ হাজার ২২৭ জনের। যা ২০১৮ সালের তুলনায় ৭৮৮ জন বেশি। শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবে নিরাপদ সড়ক চাই-নিসচা’র ২০১৯ সালের সড়ক দুর্ঘটনা নিচসা চেয়ারম্যান অভিনেতা ইলিয়াস কাঞ্চন বলেন, পুলিশ এবং প্রশাসনের অবহেলায় মহাসড়কে বেড়েছে দুর্ঘটনার সংখ্যা।

তিনি বলেন, নতুন সড়ক পরিবহন আইন নিয়ে একটি কুচক্রী মহল ষড়যন্ত্র করছে। নতুন পরিবহন আইন নিয়ে চালকদের মাঝে ভুল ধারণা দিয়েছে মালিকরা।

নতুন সড়ক পরিবহন আইন গত বছরের ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে বলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে ২৩ অক্টোবর এক প্রজ্ঞাপনে জানান হয়। এর আগে ৮ অক্টোবর ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ এর গেজেট জারি করা হলেও তার কার্যকারিতা ঝুলে ছিল।

পরে পরিবহন মালিক-শ্রমিকদের টানা আন্দোলনের মুখে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ‘দুর্বলতার কারণে’ এই আইন বাস্তবায়ন কিছু কিছু ক্ষেত্রে শিথিল করা হচ্ছে বলে ২৪ নভেম্বর জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

এ আইন বাস্তবায়ন করতে নতুন করে চার সচিবের নেতৃত্বে চারটি উপকমিটি করা হয়েছে। ২ মাসের মধ্যে তারা সুপারিশ ও অ্যাকশন প্ল্যানসহ প্রতিবেদন জমা দেবেন।

সম্পাদক ও প্রকাশক: মো: কামাল উদ্দিন
মোবাইল: ০১৮১৯০৩২০৯০
৬০/বি, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হইতে প্রকাশিত। মোবাইল: 01819032090, ইমেইল: amaderodhikar@gmail.com