১ জানুয়ারি থেকে প্রাথমিকে বদলি যে পদ্ধতিতে

১ জানুয়ারি থেকে প্রাথমিকে বদলি যে পদ্ধতিতে

স্টাফ রিপোর্টার:-জানুয়ারি থেকে শুরু হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম। গত কিছুদিন থেকে শোনা যাচ্ছিল নতুন বছরে বদলি হবে অনলাইনে। তবে আপাতত পুরোনো বিধিতেই বদলি কার্যক্রম চলবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জানা গেছে, বদলি কার্যক্রম ১ জানুয়ারি শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত চলবে। ঢাকাসহ সারা দেশের ৬১ জেলায় পর্যায়ক্রমে আবেদনকারী শিক্ষকদের বদলি নির্দেশনা জারি করা হবে। তবে এটি রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার জন্য প্রযোজ্য হবে না।

উল্লেখ্য প্রাথমিকে বদলি ঘিরে রয়েছে নানান রকম অনিয়মের অভিযোগ। সঙ্গে রয়েছে শিক্ষক বদলি কার্যক্রমে নানা জটিলতাও। বদলির জন্য নানা মহলের তদবিরে প্রতি বছরই বিপাকে পড়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর। এসব কারণে বদলি কার্যক্রম বছরজুড়ে অনলাইনভিত্তিক করার নীতিগত নেয় মন্ত্রণালয়।

তবে এখনই তার করা সম্ভব হচ্ছে না। বদলি অনলাইনভিত্তিক করতে নতুন করে সফটওয়্যার তৈরির কাজ চলছে। এছাড়া নীতিমালাও সংশোধন করা হচ্ছে। সব ঠিক থাকলে ২০২১ সাল থেকে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম শুরু হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বদরুল হাসান চৌধুরী বলেন, শিক্ষক বদলি নীতিমালা সংশোধনের কাজ শুরু হয়েছে। এ কার্যক্রম অনলাইনভিত্তিক করতে একটি সফটওয়্যার তৈরি করা হচ্ছে। সফটওয়্যারের মাধ্যমে বদলির সব কার্যক্রম করা হবে। আগামী বছর থেকে অনলাইন বদলির কার্যক্রম শুরু হবে। তবে বদলির ক্ষেত্রে আগামী বছর (২০২০ শিক্ষাবর্ষ) পুরোনো পদ্ধতি অনুসরণ করা হবে।

তিনি আরও বলেন, বদলি কার্যক্রম আরও সহজীকরণ ও ভোগান্তিমুক্ত, বদলি বাণিজ্য ও তদবির বন্ধে এটি অনলাইনভিত্তিক করা হচ্ছে। এর মাধ্যমে বছরজুড়ে শিক্ষক বদলি করা হবে।

সম্পাদক ও প্রকাশক: মো: কামাল উদ্দিন
মোবাইল: ০১৮১৯০৩২০৯০
৬০/বি, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হইতে প্রকাশিত। মোবাইল: 01819032090, ইমেইল: amaderodhikar@gmail.com