বিক্ষোভে উত্তাল ইরাক

বিক্ষোভে উত্তাল ইরাক

আন্তর্জাতিক ডেস্ক:-প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি সরকারের পতন দাবিতে ইরাকের রাজধানী বাগদাদে বিক্ষোভ বাড়ছে। নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ছুঁড়লেও বিক্ষোভকারীরা ফের জমায়েত হচ্ছে।

পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সরকার পার্লামেন্টের জরুরি অধিবেশন ডেকেছে।

আল-জাজিরা অনলাইন জানিয়েছে, শনিবার নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করেছিল। এরপরও শত শত বিক্ষোভকারী বাগদাদের তাহরির স্কয়ারে জমায়েত হয়। দুর্নীতির অভিযোগে আব্দুল মাহদির সরকারের পতন,বেকার সমস্যা ও বাজে সরকারি সেবার প্রতিবাদে তারা বিক্ষোভ করেছে।

শুক্রবার রাজধানী ও দক্ষিণের কয়েকটি শহরে পুলিশ ও ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের রক্তক্ষয়ী সংঘর্ষে অন্তত ৪০ জন নিহত হয়। এর পর থেকে বাগদাদে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছি।

আল-জাজিরার সাংবাদিক বলেছেন, ‘লোকজন বিক্ষুব্ধ। কেউ ব্যরিকেড ভেঙ্গে সরকারি দপ্তর ও পার্লামেন্ট ভবন যেখানে অবস্থিত সেই নিরাপদ এলাকার দিকে যাওয়ার চেষ্টা করছে। তারা সরকারের পতন চায়। নিরাপত্তা বাহিনী প্রচুর টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ব্যবহার করছে।’

ইরাকের মানবাধিকার কমিশন জানিয়েছে, শুক্রবারের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪২ এ দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছে দুই হাজার ৩০০ এর বেশি মানুষ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক তরুণ বিক্ষোভকারী বলেন, ‘সরকার ১৫ বছর ধরে আমাদের কাছ থেকে চুরি করছে। সাদ্দাম বিদায় নিয়েছে, এখন এক হাজার সাদ্দাম গ্রিন জোনে (সরকারের দাপ্তরিক এলাকায়) লুকিয়ে আছে।’

সম্পাদক ও প্রকাশক: মো: কামাল উদ্দিন
মোবাইল: ০১৮১৯০৩২০৯০
৬০/বি, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হইতে প্রকাশিত। মোবাইল: 01819032090, ইমেইল: amaderodhikar@gmail.com