অবিবাহিতা নারীর লেখা নিয়ে পাকিস্তানে তুমুল বিতর্ক

অবিবাহিতা নারীর লেখা নিয়ে পাকিস্তানে তুমুল বিতর্ক

পাকিস্তানে এক অবিবাহিত নারীর লেখা গল্প নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। ২০ বছর বয়সী লেখিকা ‘ভাইস’ নামের এক ম্যাগাজিনে তাঁর বিবাহ-পূর্ববর্তী যৌনজীবনের বর্ণনা দিয়েছেন। এতেই সামাজিক যোগাযোগমাধ্যমে বইছে সমালোচনার ঝড়।

বিবিসি জানিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে পাকিস্তানের জাহরা হায়দারের এই স্বীকারোক্তিমূলক লেখাটি বহু হাজারবার শেয়ার হয়েছে। জাহরার বয়স এখন ২০ বছর। ১৯তম জন্মদিনের আগেই তিনি কানাডায় চলে যান। তিনি তাঁর ইসলামাবাদে বসবাসকালীন জীবন সম্পর্কে লিখেছেন। আত্মজীবনীমূলক লেখায় তিনি তাঁর যৌন সম্পর্কের কথা বর্ণনা করেছেন। তিনি স্বীকার করেছেন ইসলামাবাদে তিনি ১২ জন পুরুষের সঙ্গে সম্পর্ক করেছেন।

জাহরা নিজের পাশাপাশি পাকিস্তানিদের যৌনজীবন সম্পর্কেও লিখেছেন। তিনি লিখেছেন, পর্নোগ্রাফি দেখা মানুষের সংখ্যার দিক থেকে বিশ্বে পাকিস্তান এক নম্বরে রয়েছে। পাকিস্তানিরা কামুক ও বেপরোয়া সম্পর্ক করে।

ফেসবুকে এ সম্পর্কে একটি খোলা চিঠি লেখেন জাহরা। লেখায় পাকিস্তানিদের সম্পর্কে এ ধরনের মন্তব্যের জন্য সাংবাদিক মঈন নাওয়াজিস তাঁর সমালোচনা করেন। তিনি বলেছেন, পাকিস্তানের অভিজাত শ্রেণির নারী জাহরার এই অভিজ্ঞতা পাকিস্তানের সব নারীর অভিজ্ঞতা নয়।
আমাদের অধিকার ডেস্ক:———————–

সম্পাদক ও প্রকাশক: মো: কামাল উদ্দিন
মোবাইল: ০১৮১৯০৩২০৯০
৬০/বি, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হইতে প্রকাশিত। মোবাইল: 01819032090, ইমেইল: amaderodhikar@gmail.com